Menu
menu-icon close

লাইফ সম্পর্কিত যে ৭টি শিক্ষা আমাদের প্রত্যেকের জন্য জরুরি

Thumbnail

by Efter Ahsan

১১:১৯, ১৭ আগস্ট ২০২২

লাইফ সম্পর্কিত যে ৭টি শিক্ষা আমাদের প্রত্যেকের জন্য জরুরি

ব্যস্ততা কিংবা বেখায়ালবশত লাইফের গুরুত্বপূর্ণ শিক্ষাগুলো আমরা প্রায়ই ভুলে যাই। অথচ যে শিক্ষাগুলো সম্পর্কে আপনার যথাযথ ধারণা থাকলে লাইফ নিয়ে হতাশার একটা বিশাল অংশ নিমিষেই দূর হয়ে যাবে।

১. নিজেকে ভালোবাসা এবং নিজের ভালোমন্দ বুঝে কাজ করা – আপনি যখন নিজেকে ভালোবাসতে পারবেন তখন নিজের ভালোও বুঝতে পারবেন। ফলে নিজের ভালোর জন্য নেওয়া কোনো ডিসিশন নিয়ে পরে আর আফসোস হবে না

২. কনফিডেন্সের সাথে “না” বলতে পারা – কাউকে “না” বলতে না পেরে আমাদেরকে ইচ্ছার বিরুদ্ধেই অনেক কাজ করতে হয় এবং পরে এই নিয়ে আফসোসও করতে হয়। সুতরাং, সবার আগে “না” বলতে শিখুন

৩. “Pull The Trigger” – না, গোলাগুলি নিয়ে কথা বলছি না। কোনো কাজ করার (হোক সেটা নতুন ব্যবসা শুরু করা কিংবা ক্রাশকে “Hi” বলা) সুযোগ আসলে নিজেকে গুটিয়ে না রেখে পারফেক্ট টাইমিংয়ের অপেক্ষা না করে চান্স নিয়ে কাজটি করে ফেলা।

৪. ভদ্রতার সাথে নেগোশিয়েট করতে শেখা – লাইফে কত কতবার যে নেগোশিয়েট করতে হবে তার কোনো হিসাব নেই। কিন্তু এই নেগোশিয়েট করার কাজটা ভদ্রভাবে করতে হবে। নিজের সামান্য লাভ করার পর যদি সম্পর্কই নষ্ট হয়ে যায়, তাহলে শেষে গিয়ে আফসোসই করতে হয়।

৫. নিজেকে ক্ষমা করতে জানা – ভুল আমরা সবাই কমবেশি করি। অন্যজনের কাছে ক্ষমা চাওয়া সহজ তবে নিজেকে অনেকসময় ক্ষমা করা খুব কঠিন মনে হয়। তাই নিজেকে ক্ষমা করা শিখতে হবে।

৬. নিজেকে অন্য কারো সাথে তুলনা না করা – আমাদের সবচেয়ে বেশি আফসোস এই একটা কারণেই হয়। কেন জানি আমরা সব কিছুতেই অন্যদের সাথে তুলনা করি আবার তুলনা করে হতাশ হয়ে যাই। এই কাজটা যত কম করবেন, তত ভালো থাকবেন আর আফসোসও হবে না।

৭. টাকা এবং সময়ের অপচয় কমিয়ে আনা – বিশ্বাস করুন, এই দুইটা জিনিসই আমরা সবচেয়ে বেশি অপচয় করি। অথচ দিনশেষে অফুরন্ত টাকা (জেফ বেজোসদের মত লোক বাদে) এবং সময় কিন্তু কারোরই নেই। খেয়াল করলে বুঝবেন, এগুলো অপচয় নিয়ে আফসোসও দীর্ঘস্থায়ী হয়।

SHARE THIS ARTICLE